স্মৃতিশক্তি বাড়াবে ঘি

ঘি খাবারের স্বাদ এবং গন্ধ বৃদ্ধিতে ঐতিহ্যবাহী রান্নায় বহুদিন ধরে ব্যবহৃত হয়ে আসছে।

ঘি এর কদর সর্বত্র। খাঁটি ঘি খুবই স্বাস্থ্যকর। বিশ্বের অনেক পুষ্টিবিদ জানিয়েছেন, আলসার ও কোষ্ঠকাঠিন্য এবং স্বাস্থ্যকর চোখ ও ত্বকের চিকিৎসায় ওষুধ তৈরিতে ঘি ব্যবহার করা হয়। অদ্ভুত শোনালেও এটাই সত্যি যে, ঘি-তে ভিটামিন ‘এ’, ‘ডি’, ‘ই’ ও ‘কে’ রয়েছে।ঘি অন্যান্য উপাদানের চেয়ে ভিটামিন ‘এ’ ও ‘ই’-এর চমৎকার উৎস।

“দ্য টাইমস অব ইন্ডিয়া”-তে প্রকাশিত একটি প্রতিবেদনের আলোকে ঘি এর উপকারিতা ও এর পুষ্টিগুণ সম্পর্কে এই লেখাটি পড়ে জেনে নিন ঘি-এর পুষ্টিগুণ ও উপকারিতা সম্পর্কে।
মস্তিষ্কের সুরক্ষায়: মস্তিস্ক সুরক্ষায় এটি খুব উপকারী। একাগ্রতা বাড়াতে ও স্মৃতিশক্তি ধরে রাখতে ঘি খেতে পারেন। এটি একই সঙ্গে শরীর ও মন ভালো রাখে।
চোখের জ্যোতি: এটি চোখের জ্যোতি বাড়াতে সাহায্য করে। পাশাপাশি চোখের চাপ নিয়ন্ত্রণে রাখে। বিশেষ করে গ্লুকোমায় ভুগছেন এমন ব্যক্তিদের জন্য হিতকর খাবার ঘি।
অ্যান্টি-অক্সিডেন্ট: ঘি একটি অ্যান্টি-অক্সিডেন্টপূর্ণ খাবার। এ উপাদান অন্যান্য খাবারের ভিটামিন ও মিনারেলের সঙ্গে মিশে রোগ প্রতিরোধশক্তি বাড়িয়ে দেয়।
হাড় মজবুতে: মাংসপেশীর সঙ্গে হাড়ের গঠন মজবুত করে ঘি এবং ঘি দিয়ে তৈরি খাবার।

ত্বকের যত্নে ঘি: ত্বকের যত্মে এটি খুব উপকারী। তাই সুন্দর থাকতে এবং চামড়া টানটান রাখতে নিয়মিত এটি খেয়ে যান।
কোলেস্টেরল সমস্যা সমাধানে: আপনার যদি কোলেস্টেরলের সমস্যা থাকে, তাহলে মাখনের চেয়ে এটি বেশি উপকারে আসবে।
তবে যাদের উচ্চমাত্রায় কোলেস্টেরল রয়েছে, তাদের খাবারের তালিকায় ঘি না থাকাই ভালো । এ খাবার গ্রহণে পরিমিত হতে হবে। একবারের বেশি খাওয়া যাবে না। দিনে ১০ থেকে ১৫ গ্রাম ঘি খাওয়া যেতে পারে। এছাড়া অতিরিক্ত ওজন সমস্যায় ভুগলে এ খাবার এড়িয়ে চলাই ভালো বলে মনে করেন পুষ্টিবিদরা। তাই নির্দ্বিধায় খান ঘি l কারণ ইতোমধ্যেই জেনে গেছেন ঘিয়ের উপকারিতা। তাছাড়া ‘পদ্মার ইলিশ আর পাবনার ঘি/ জামাইয়ের পাতে দিলে আর লাগে কি?’

আরও পড়ুন খাঁটি ঘি খাবেন কেন?

pure ghee in dhaka, খাঁটি ঘি, ঘি
Pure ghee in dhaka, খাঁটি ঘি,

লেখাটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ এবং আপনার পরিচিত কাউকে জানানোর প্রয়োজন হলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না ।

ফেইসবুক এ আমরা : https://www.facebook.com/MrGheebd

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top