রূপচর্চায় ঘি এর ব্যবহার

যুগ যুগ পুষ্টির চাহিদা পূরণের ক্ষেত্রে কিংবা খাদ্য উপাদান হিসেবে আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহৃত হয়ে আছে ঘি। একটি উৎকৃষ্ট খাদ্য উপাদান হিসেবে ঘি থাকে সবসসময় তালিকার শীর্ষে। খাদ্য উপাদান হিসেবে ঘি আমাদের পুষ্টির চাহিদা পূরণ করে এই কথা আমরা কমবেশি সবাই জানি। কিন্তু পুষ্টির চাহিদা পূরণের পাশাপাশি ঘি এর বহুমুখী ব্যবহারের কথা আমরা ঠিক কয়জন ই বা জানি। 

ঘি আমাদের শারীরিক গঠন মজবুত করার পাশাপাশি রূপচর্চার ক্ষেত্রে কিন্তু ঘি এর বহুমুখী ব্যবহার আমাদের অনেকের কাছেই বেশ অজানা। চলুন রূপচর্চার ক্ষেত্রে ঘি এর বহুমুখী ব্যবহারের কথা এবং ঘি দিয়ে রুপচর্চা করার পদ্ধতি সম্পর্কে জেনে নেওয়া যাক- 

  • যাদের স্কিন বেশ শুস্ক তাদের স্কিন প্রাণবন্ত করে তুলতে ব্যবহার করতে পারেন ঘি। শুস্ক ত্বককে প্রাণবন্ত করে তুলতে চাইলে পানির সাথে সামান্য ঘি মিশিয়ে ম্যাসাজ করুন আপনার ত্বকে। এভাবে নিয়মিত ম্যাসাজে ত্বকের শুষ্ক ভাব অনেকাংশে কমে যাবে। 
  • নিষ্প্রাণ ত্বকের সজীবতা প্রদানের ক্ষেত্রে ঘি এর গুরুত্ব কম নয়। তাই নিষ্প্রাণ ত্বককে প্রাণবন্ত করে তুলতে চাইলে প্রতিদিন এক চামচ ঘি এর সাথে সমপরিমাণ বেসন এবং দুধের মিশ্রণ দিয়ে তৈরী করে ফেলুন একটি  ফেইস প্যাক। নিয়মিত এই প্যাক আপনার ত্বককে সজীবতা প্রদানের ক্ষেত্রে বেশ সাহায্য করবে। 
  • ডার্ক সার্কেল আজকাল সকলের ত্বকের একটি সাধারণ সমস্যার নাম। তাই আপনার যদি ডার্ক সার্কেলের সমস্যা হয়ে থাকে তাহলে আপনি রাতে ঘুমানোর পূর্বে চোখের নিচে অল্প পরিমান ঘি লাগিয়ে সারারাত রেখে দিতে পারেন। সকালে এ আপনি পানি দিয়ে ধুয়ে নিবেন। এটি নিয়মিত ব্যবহারের ফলে আপনার ডার্ক সার্কেলের সমস্যা খুব দ্রুত সমাধান হয়ে যাবে। 
  • আপনি যদি মসৃন এবং গোলাপি ঠোঁট এর অধিকারী হতে চান তাহলে আপনি হাতের আঙুলে সামান্য পরিমান ঘি নিয়ে ম্যাসাজ করে রেখে দিন আপনার ঠোঁটে। নিয়মিত ম্যাসাজে আপনার ঠোঁটে ফুটে উঠবে গোলাপি আভা। 
  • আপনি যদি চুলের আগা ফাটা সমস্যা দূর করতে চান তাহলে আপনার চুলের ফাটা অংশে সমান পরিমান ঘি লাগিয়ে নিন। প্রায় ১ ঘন্টা রেখে নিন। এতে খুব সহজে আপনার আগা ফাটা সমস্যা থেকে মুক্তি পেতে পারবেন। 
  • ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির ক্ষেত্রে ঘি বেশ উপকারী। তাই সামান্য পরিমান ঘি নিয়ে ম্যাসাজ করুন আপনার স্কিনে। ঘি এর মধ্যে বিদ্যমান রয়েছে ভিটামিন ই এবং কে যা আমাদের স্কিনের উজ্জ্বলতা বৃদ্ধির ক্ষেত্রে বেশ গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে। 
  • স্কিনকে প্রাণবন্ত করে তুলতে কার্যকরী ভূমিকা পালন করে ঘি। তাই যাদের অল্প বয়সে বুড়িয়ে যাওয়ার সমস্যা রয়েছে তারা নিয়মিত খাদ্য তালিকায় রাখতে পারেন ঘি। কারণ ঘি আপনার ত্বকের তারণ্যভাব ধরে রাখতে বেশ সাহায্য করে।

রুপচর্চার ক্ষেত্রে ঘি এর ব্যবহার কোন অংশে কম নয়। তাই আপনি যদি ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে চান তাহলে অবশ্যই আপনি রুপচর্চায় প্রাধান্য দিবেন ঘি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top