খাঁটি ঘি কেন মানুষের জন্য গুরুত্বপূর্ণ? সেটা জানলে নিয়মিত ঘি খাবেন

আজ কে আমরা জানবো খাঁটি ঘি কেন মানুষের জন্য গুরুত্বপূর্ণ?

আপনি এই লেখাটি পড়লে বুজতে পারবেন খাঁটি ঘি কেন মানুষের জন্য গুরুত্বপূর্ণ এবং কাদের ঘি জন্য কতটুকুন খাওয়া গুরুত্বপূর্ণ ।

মিঃঘি - পাবনার খাঁটি ঘি
মিঃঘি – পাবনার খাঁটি ঘি


কথায় আছে কপালে নাই ঘি, ঠকঠকালে হবে কি? এমন অনেক বচন সহ বাংলা ভাষায় ঘি নিয়ে রয়েছে হাজারও প্রবাদ বাক্য ।

খাঁটি ঘি হল দুধের প্রক্রিয়াজাত খাদ্য উপাদান। ঘি বাঙ্গালীর খাবার পাতে উঠেছিল হাজার বছর আগে।
পোলাও, বিরিয়ানী বা ভর্তায় শুধু নয়, সাদা ভাতের সাথেও ঘি অনেক ভোজন রসিকের কাছে খুবই পছন্দ । অনেক সময় তো মানুষ রসিকতা করে বলে পান্তা ভাতে ঘি ।

গবেষকরা বলছেন, খাঁটি ঘি নানা রকমের পুষ্টি উপাদানে ভরপুর। এজন্যই তো আয়ূর্বেদ শাস্ত্রে ওষুধ হিসেবে ঘি ব্যবহার করা হয়।

ঘি তে রয়েছে প্রচুর পরিমানে কনজুগেটেড লিনোলেনিক এসিড, যেটা শরীরের কমায় ওজন কমাতে সাহায্য করে , রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং প্রতিরোধ করে ক্যান্সার এবং হৃদরোগের মত জটিল রোগকে ।

এতে থাকা ভিটামিন ‘এ’, ‘ই’, ‘ডি’ এবং ‘কে’ যেটা হাড়কে করে তোলে খুবই শক্তিশালী এবং মস্তিস্কের স্মৃতি শক্তি বাড়াতে ঘি দারুণ সহায়ক ভূমিকা পালন করে । আর বিউটারিক এসিড মানবদেহের পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে ব্যাপক ভাবে কাজ করে ।

খাঁটি গাওয়া ঘি তে রয়েছে প্রচুর পরিমানে প্রোটিন, ক্যালোরি, কার্বোহাইড্রেট, ভিটামিন ‘এ’, ‘ডি’, ‘ই’ এবং ‘কে’। তাছাড়াও আছে স্যাচুরেটেড, মনো আনস্যাচুরেটেড এবং পলি আনস্যাচুরেটেড ফ্যাট।

পুষ্টিবিজ্ঞানীরা বলছেন, দুধে ক্যাসেইন নামে এক ধরণের রাসায়নিক উপাদান আছে এবং এটি থাকার কারণে অনেকের পেটে ঘি হজম হয় না । তবে ঘি পেটে হজম না হলেও তারা একদম নিশ্চিন্তে ঘি খেতে পারবেন ।

পুষ্টিবিজ্ঞানী ড. মনিরুল ইসলাম বলেন, “যদিও আমরা বেশি চর্বির ভয়ে দুধ খেতে পারিনা তবে ঘি আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী। এবং ঘিতে যেই চর্বি আছে সেই টা ভাল চর্বি,যা আমাদের হার্টের জন্য ভাল। এজন্য ঘি আমরা নির্ভয়ে খেতে পারি। প্রতিদিন যদি নিয়ম করে যদি আধা চামচ বা এক চামচ ঘি খাওয়া যায়, তাহলে তা সেটা আমাদের হার্টের জন্য আরও ভাল হবে । স্বাস্থ্যের সাথে ত্বকও ভাল থাকবে। দৃষ্টিশক্তি ও বৃদ্ধি পাবে। এছাড়াও ঘি হজমে সহায়তা করবে।”

সর্বশেষ এ বলতে গেলে ঘি এর উপকারিতা অনেক । তবে অতিরিক্ত কোনো কিছু ভালো না । ঘি খাওয়ার ক্ষতি কর দিক গুলি ও খেয়াল রাখতে হবে । আপনার যদি শারীরিক সমস্যা থাকে তা হলে অবশ্যই ডাক্তারের সাতে পরামর্শ করে ঘি খাবেন ।

লেখাটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ এবং আপনার পরিচিত কাউকে জানানোর প্রয়োজন হলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না ।

ফেইসবুক এ আমরা : https://www.facebook.com/MrGheebd

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top